রবিবার , ১৭ মার্চ ২০২৪ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আমাদের পরিবার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. দেশজুড়ে
  7. ধর্ম
  8. ফিচার
  9. বাণিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশ্ব
  13. ভিডিও
  14. মুন্সীগঞ্জ
  15. রাজনীতি

ডিপফেক ভিডিও করে বিএনপি নেতাদের নামে চাঁদাবাজির অভিযোগ

প্রতিবেদক
admin
মার্চ ১৭, ২০২৪ ১০:১৬ পূর্বাহ্ণ

ডিপফেক ভিডিও তৈরি করে বিএনপি নেতাদের নামে দেশে-বিদেশে চাঁদাবাজি করা হচ্ছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তিনি বলেন, সম্প্রতি সরকারপন্থি কয়েকটি অনলাইন প্ল্যাটফর্ম ও মিডিয়া থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের জুম মিটিংয়ে দেওয়া বক্তব্যকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহারের মাধ্যমে ডিপফেক ভিডিও তৈরি করে দেশে—বিদেশে থাকা শুভানুধ্যায়ীদের কাছে চাঁদাবাজি করা হচ্ছে। আবার সেই চাঁদাবাজির ভিডিও প্রচার করা হচ্ছে।

রোববার (১৬ মার্চ) নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, বিএনপির তথ্যপ্রযুক্তি দপ্তরের অনুসন্ধানে প্রমাণ পাওয়া গেছে যে, আওয়ামী লীগের হয়ে বিরোধীদলকে হেয় করার জন্য এ অপতৎপরতার নেতৃত্ব দিচ্ছে ‘নাহিদ রেইন’ নামে একজন প্রতারক ও জেল খাটা দাগি অপরাধী। অত্যন্ত দুঃখজনক হলেও সত্য যে, এই দাগি অপরাধীকে অনলাইনে এবং অফলাইনে প্রকাশ্যে প্রমোট করছে ভিন দেশের প্রভাবশালী একজন ব্যক্তি।

তিনি আরও বলেন, শুধু বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান নন, স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়সহ বেশ কয়েকজন সদস্যকে নিয়েও একই ধরনের ডিপফেক ভিডিও তৈরি করা হয়েছে। আমি বিএনপির সবপর্যায়ের নেতাকর্মী ও সমর্থকসহ দেশ-বিদেশের সব মানুষকে অবহিত করতে চাই— আপনারা এসব ডিপফেক ভিডিও থেকে সতর্ক থাকবেন।

বিএনপির কোনো নেতা কখনোই এভাবে ভিডিও কল করে কারও কাছে টাকা চাইবেন না বলে উল্লেখ করে সাবেক এই ছাত্রনেতা বলেন, কেউ যদি এভাবে ভিডিও কলে আপনাদের কাছে টাকা চায় তাহলে সঙ্গে-সঙ্গে সেটা দলীয় নেতাদেরকে জানান। যাতে করে সেটার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা যায়।

সর্বশেষ - রাজনীতি