রবিবার , ৩১ মার্চ ২০২৪ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. দেশজুড়ে
  6. ধর্ম
  7. ফিচার
  8. বাণিজ্য
  9. বাংলাদেশ
  10. বিনোদন
  11. বিশ্ব
  12. ভিডিও
  13. মুন্সীগঞ্জ
  14. রাজনীতি
  15. শিক্ষা

ভারত থেকে পেঁয়াজ আসছে রাতেই, বিক্রি হবে ৪০ টাকায়

প্রতিবেদক
admin
মার্চ ৩১, ২০২৪ ১০:২৫ পূর্বাহ্ন
ভারত থেকে পেঁয়াজ আসছে রাতেই, বিক্রি হবে ৪০ টাকায়

আজ রাতেই ভারত থেকে আসা পেঁয়াজের ট্রেন পৌঁছে যাবে দেশে পৌঁছাবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেছেন, এক দিনের মধ্যেই আমরা এটা ডিলারদের মধ্যে সরবরাহ করব। মঙ্গলবার থেকে ঢাকা এবং চট্টগ্রামে টিসিবির মাধ্যমে ৪০ টাকা কেজিতে ওপেন সেল করা হবে।

রোববার (৩১ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ বিষয়ক টাস্কফোর্স সভা শেষে এই তথ্য জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, যেহেতু পেঁয়াজ পচনশীল পণ্য সেহেতু প্রথম ট্রেনে ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ আমাদের এখানে আসবে। এছাড়া বাজারে যথেষ্ট পরিমাণে চিনি আছে। আমাদের যারা উৎপাদক রয়েছে তারাও আমাদের আশ্বস্ত করেছেন।

বাজার ব্যবস্থার উন্নতি হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আমাদের ইমপ্রুভমেন্ট হচ্ছে। আপনাদের সহযোগিতা অব্যাহত থাকলে আমরা সামনে ঈদুল ফিতর এবং পরবর্তীতে বাজার ব্যবস্থাপনা আরও স্বচ্ছ এবং উন্নত করতে পারব।

buss
 বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা’ বিষয়ক টাস্কফোর্স সভায় কথা বলছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু

চাল ও ভোজ্য তেল প্রসঙ্গে মন্ত্রী বলেন, গত ১ বছরে আন্তর্জাতিক বাজারে চালের দাম ২৫ শতাংশ বাড়লেও আমাদের স্থানীয় বাজারে ২ থেকে ৪ শতাংশের বেশি দাম বাড়েনি।

গত মাসে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত সয়াবিন তেল এবং পামওয়েলের দাম ১১ থেকে ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আন্তর্জাতিক বাজারে তেলের দামবৃদ্ধি পেলেও আমাদের আমদানিকারক এবং মিল মালিকদের সহযোগিতায় ১৬৩ টাকায় ১ লিটার এবং ১৪৯ টাকা খোলা বাজারে তেল বিক্রি করতে সমর্থ হয়েছি।

সব জিনিসের দাম কমে গেছে। আপনারা যদি দেখেন সয়াবিন তেলের (লুজ) দাম প্রায় ৩ দশমিক ৮১ শতাংশ প্রথম রমজান থেকে ১৮তম রমজানে এই কম্পিরিজনেই দাম দেওয়া হয়েছে।

আশ্বস্ত করে মন্ত্রী জানান, আন্তর্জাতিক বাজারের যে অবস্থাই হোক আমাদের আগামী দুই থেকে তিন মাস অর্থাৎ কোরবানির ঈদ পর্যন্ত আমাদের পণ্যের সরবরাহ বিশেষ করে ভোজ্যতেল যথেষ্ট পরিমাণে আমদানি করা হয়েছে বা সাপ্লাই চেইনে আছে।

চিনি নিয়েও আমাদের কোনো সমস্যা নাই । চিনি নিয়ে সব মিল মালিক এবং পাইকারি বিক্রেতারা আশ্বস্ত করেছেন । নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র নিয়েও কোনো সমস্যা হবে না ।

বাজারে কৃষি উৎপাদিত পণ্যের বাজার দরও অনেকটা যৌক্তিক পর্যায়ে চলে এসেছে । কিছু পণ্যের যৌক্তিক যে দাম নির্ধারণ করা হয়েছে তার থেকেও কম দামে বিক্রি করা হচ্ছে । এটা রমজানে অনেকের জন্য সাশ্রয়ী ।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, টিসিবির মাধ্যমে ১ কোটি পরিবারকে আমরা যে চাল, চিনি, তেল, ডাল ও ছোলা দেওয়া হচ্ছে এটাতে উপজেলা শহরগুলোতে একটি ইতিবাচক প্রভাব পড়েছে। সেটার একটা সুফল বাজার পাচ্ছে।

একই সাথে বাজারে নতুন সবজি ওঠায় সবজির বাজারেও স্বস্তি লক্ষ্য করছি। যদিও শহরের দুয়েকটা জায়গায় আপনারা একটু-আধটু সমস্যা খুঁজে পান।

সর্বশেষ - দেশজুড়ে