মঙ্গলবার , ২৩ এপ্রিল ২০২৪ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আমাদের পরিবার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. দেশজুড়ে
  7. ধর্ম
  8. ফিচার
  9. বাণিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশ্ব
  13. ভিডিও
  14. মুন্সীগঞ্জ
  15. রাজনীতি

তীব্র গরমে এসির চাহিদা তুঙ্গে, ছাড়ের ছড়াছড়ি

প্রতিবেদক
admin
এপ্রিল ২৩, ২০২৪ ৭:০৫ অপরাহ্ণ

তীব্র তাপপ্রবাহে পুড়ছে দেশ। গরমে অস্থির জনজীবন। একটু স্বস্তি পেতে নগরবাসী ঝুঁকছেন শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র বা এসির দিকে৷ বাসা বা অফিসে এসি লাগানোর ধুম পড়েছে। ক্রেতার চাহিদাকে গুরুত্ব দিয়ে বাজারে নানা ধরনের এসি এনেছে কোম্পানিগুলো। বিক্রি বাড়াতে প্রায় সবধরনের এসিতে চলছে ছাড়।

রাজধানীর বিভিন্ন এলাকার এসির দোকান ঘুরে এই চিত্র দেখা গেছে।

বিভিন্ন নামজাদা প্রতিষ্ঠানের বিক্রয় কেন্দ্রগুলোতে থরেথরে সাজানো রয়েছে এসির ইনডোর (ঘরের ভেতরে এসির যে অংশটি থাকে)। ক্রেতার ঘরের আকারের ওপর ভিত্তি করে রয়েছে এসির আকার। বিদ্যুৎ সাশ্রয়ী ও স্বাভাবিক বিদ্যুৎ বিল আসে এই দুই ধরনের এসিই আছে বাজারে। এর মধ্যে রয়েছে দামের পার্থক্যও।

অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় সবচেয়ে কম দামে এসি বিক্রি করতে দেখা গেছে ভিশনকে। প্রতিষ্ঠানটির বিক্রয়কর্মী মো. আসিফ জানান, স্বাভাবিকের সঙ্গে এসির চাহিদা বর্তমানে বেড়েছে।

মোহাম্মদপুরের মোহাম্মদীয়া হাউজিং প্রধান সড়কের তাদের বিক্রয় প্রতিষ্ঠান থেকে প্রতিদিন গড়ে সাত থেকে আটটি এসি বিক্রি হচ্ছে বলে জানান এই বিক্রয়কর্মী।

আসিফ বলেন, ‘আমাদের সব এসিতে ১০ শতাংশ ছাড় চলছে। সব কাস্টমারের জন্যই এই ছাড়।’ তিনি বলেন, ‘আমাদের এসি ফিটিংসের জন্যও দক্ষ লোক আছে। এসি বিক্রির পর আমাদের সেই দক্ষ জনবল দিয়ে আমরা এসিগুলো ফিটিংস করি। এক্ষেত্রে কাস্টমার সার্ভিসটা আমরা শতভাগ দেওয়ার চেষ্টা করে যাচ্ছি।’

অন্যান্য প্রতিষ্ঠানের মতো ভিশনের বিদ্যুৎ সাশ্রয়ী এসির দাম বেশি। বিদ্যুৎ সাশ্রয়ী নয়, এমন এসির দাম কম। প্রতি এক টন এসিতে বিদ্যুৎসংক্রান্ত বিষয়ে দামের পার্থক্য প্রায় পাঁচ হাজার টাকা৷

এক টন, দেড় টন, দুই টন এসির ক্ষেত্রে ভিশনের তুলনায় কম দামে এসি বিক্রি করতে দেখা যায়নি কোনো প্রতিষ্ঠানকে।

এদিকে ট্রান্সকমের বিক্রয়কর্মী মো. জুয়েল জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠানের এসির চাহিদাও বেড়েছে৷ মোহাম্মদপুর রিং রোড এলাকার শোরুমটির এই বিক্রয়কর্মী বলেন, ‘গরমে এসির চাহিদা বেশি থাকে। এবার তুলনামূলক চাহিদা আরও বেড়েছে৷ আমাদের সব সাইজের এসিতেই ছাড় চলছে।’

দামে ছাড় দেওয়ার পাশাপাশি ক্রেতার বাসায় বিনামূল্যে এসি স্থাপন করে দিচ্ছে বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলো। এ ক্ষেত্রে কিছু কোম্পানি এসির আউটডোর বসানোর লোহার খাঁচা দিচ্ছে বিনামূল্যে। কেউ এই খাঁচার জন্য নিচ্ছে দুই হাজার টাকা।

সর্বশেষ - রাজনীতি