বুধবার , ২০ মার্চ ২০২৪ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. আমাদের পরিবার
  4. খেলাধুলা
  5. জাতীয়
  6. দেশজুড়ে
  7. ধর্ম
  8. ফিচার
  9. বাণিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশ্ব
  13. ভিডিও
  14. মুন্সীগঞ্জ
  15. রাজনীতি

পাকিস্তানে কয়লা খনিতে ধস, নিহত ১২

প্রতিবেদক
admin
মার্চ ২০, ২০২৪ ১০:২০ পূর্বাহ্ন

পাকিস্তানের বেলুচিস্তানে একটি কয়লা খনিতে বিস্ফোরণে ১২ জন খনি শ্রমিক নিহত হয়েছেন।

দেশটির খনি পরিদর্শক অধিদপ্তর প্রধান আব্দুল গনি বালোচ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, এই বিস্ফোরণে আরও ১৮ জন আটকা পড়েছিল তাদের মধ্য হতে ৮ জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

বেলুচিস্তানের হারনাই জেলার জারদালো এলাকায় একটি বুধবার ভোরে খনিতে এই দুর্ঘটনা ঘটে। প্রাদেশিক রাজধানী কোয়েটা থেকে ৮০ কিলোমিটার (৫০ মাইল) পূর্বে ওই খনির অবস্থান। খবর আল জাজিরার

আব্দুল গনি বালোচ বলেন, ১২টি মৃতদেহ উদ্ধারের মাধ্যমে উদ্ধার অভিযান শেষ হয়েছে। রাতে দু’টি মরদেহ উদ্ধার করা হযেছে। অবশিষ্ট ১০ জনকে ভোরে উদ্ধার করা হয়েছে।

পাকিস্তানের পশ্চিম অঞ্চলে আফগান সীমান্তের কাছে খনি থেকে কয়লা উত্তলন করা হয় এবং এখানে প্রায়শঃ খনি দুর্ঘটনা ঘটে থাকে। মূলত খনিতে তৈরি হওয়া গ্যাসের কারণে বিস্ফোরণে ঘটনা ঘটে থাকে।

এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ক্ষতিগ্রস্ত পরিবার ও আহতদের সরকার সব ধরনের সহযোগিতা দেবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।

খনি শ্রমিকদের অভিযোগ নিরাপত্তা সরঞ্জামের অভাব এবং খারাপ কর্মপরিবেশ এই ঘন ঘন দুর্ঘটনার মূল কারণ। গত ডিসেম্বরে বেলুচিস্তানের দুকি কয়লাক্ষেত্রের একটি ব্যক্তিগত খনিতে আগুন লেগে দুই কয়লা খনি শ্রমিক নিহত এবং তিনজন আহত হয়।

সর্বশেষ - দেশজুড়ে