সোমবার , 1 এপ্রিল 2024 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. দেশজুড়ে
  6. ধর্ম
  7. ফিচার
  8. বাণিজ্য
  9. বাংলাদেশ
  10. বিনোদন
  11. বিশ্ব
  12. ভিডিও
  13. মুন্সীগঞ্জ
  14. রাজনীতি
  15. শিক্ষা

গ্রিন্ডাভিক: আগ্নেয়গিরিতে বিপন্ন এক শহর

প্রতিবেদক
admin
এপ্রিল 1, 2024 10:14 পূর্বাহ্ন
গ্রিন্ডাভিক: আগ্নেয়গিরিতে বিপন্ন এক শহর

চার মাসের মধ্যে চতুর্থবারের মতো আইসল্যান্ডের উপকূলীয় শহর গ্রিন্ডাভিকে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হয়েছে। উপকূলের দুই কিলোমিটার জুড়ে ছড়িয়ে পড়েছে লাভা। বিপন্নের মুখে পড়েছে পুরো শহর।

উপকূলীয় শহর গ্রিন্ডাভিকে আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাতের শিখা ৪০ কিলোমিটার দূরে রাজধানী রেইকজাভিকের আকাশেও দেখা গিয়েছিল। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে আটটার দিকে হওয়া এই অগ্ন্যুৎপাতের ফলে রক্তিম হয়ে ওঠে ওই অঞ্চলের আকাশ। রাজধানীর আকাশেও দেখা যায় ধোঁয়ার কুণ্ডলী।

অগ্ন্যুৎপাতের পর ঘণ্টায় এক কিলোমিটার বেগে গড়িয়ে পড়তে থাকে গলিত লাল লাভা। সার্ভিলেন্স ফ্লাইট থেকে এভাবেই পরিস্থিতি পর্যবেক্ষণ করছিলেন নিরাপত্তারক্ষীরা।

কর্তৃপক্ষ জানায়, অগ্ন্যুৎপাতের পর গ্রিন্ডাভিকের গ্রামাঞ্চলের দিকেও গড়িয়ে আসছিল লাভা। তবে গত নভেম্বর মাসেই সরিয়ে নেয়া হয়েছিল গ্রামের বাসিন্দাদের। তাছাড়া গ্রামটির সুরক্ষায় একটি বাঁধও নির্মাণ করা হয়েছিল। তবে শনিবারের সর্বশেষ এই অগ্ন্যুৎপাতের লাভা গ্রামের দুইশ মিটারের মধ্যে চলে এসেছিল।

অগ্ন্যুৎপাতের পর সেই দৃশ্য দেখতে ওই এলাকায় ভিড় করছিলেন অনেক পর্যটক। তাদের ভিড়ের কারণে সমস্যা হচ্ছিল উদ্ধার কাজে। অগ্ন্যুৎপাতের পরপরই অবশ্য শহরের ব্লু লেগুন অঞ্চলের ৭০০ বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়।

আগ্নেয়গিরির এমন ভয়াবহ অগ্ন্যুৎপাতের কারণে গ্রিন্ডাভিকের চার হাজার বাসিন্দার শহরটিতে থাকা নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। এমন অবস্থায় স্থানীয়রা যাতে নিজেদের সম্পত্তি সরকারি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করতে পারেন তার জন্য একটি আইনের খসড়া তৈরি করেছে সরকার।

লাভ ছড়িয়ে পড়ায় গ্রিন্ডাভিকের আশপাশের বেশ কয়েকটি সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। আইসল্যান্ড ইউরোপের সবচেয়ে বড় ও সক্রিয় আগ্নেয়গিরির অঞ্চল হিসেবে পরিচিত। দেশটিতে ৩০টিরও বেশি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।

সূত্র: ডয়চে ভেলে

সর্বশেষ - দেশজুড়ে