রবিবার , ১৭ মার্চ ২০২৪ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. দেশজুড়ে
  6. ধর্ম
  7. ফিচার
  8. বাণিজ্য
  9. বাংলাদেশ
  10. বিনোদন
  11. বিশ্ব
  12. ভিডিও
  13. মুন্সীগঞ্জ
  14. রাজনীতি
  15. শিক্ষা

জ্বর শেষে মুখে রুচি ফেরাতে যা খাবেন

প্রতিবেদক
admin
মার্চ ১৭, ২০২৪ ৯:৫৭ পূর্বাহ্ন

আবহাওয়া যেন বড্ড বেপরোয়া হয়ে উঠেছে। এই হালকা বাতাস আর ঝিরিঝিরি বৃষ্টি আবার কিছুক্ষণ পরই প্রচন্ড রোদ। প্রকৃতির এমন বেখেয়ালি আচরণ প্রভাব ফেলছে শরীরে। ঘরে ঘরে অনেকেই আক্রান্ত হচ্ছেন জ্বরে। সংক্রমণ সারাতে কেউ কেউ খাচ্ছেন অ্যান্টিবায়োটিক। 

জ্বর আর ওষুধের প্রভাবে সারাক্ষণ মুখে তিতকুটে ভাব হয়ে থাকে। কোনো খাবারেই তেমন স্বাদ মেলে না। আবার জ্বর চলে গেলেও অরুচি সহজে যেতে চায় না। এসব সমস্যা দূর করে রুচি ফেরাতে ভরসা রাখতে পারেন কিছু খাবারে। চলুন জেনে নিই বিস্তারিত-

alovera1

অ্যালোভেরার রস

ত্বকের যত্নে এই উপাদানটির ব্যবহার নিশ্চয়ই শুনেছেন। মুখের রুচি ফেরাতেও এটি দারুণ কাজ করে। অ্যালোভেরার অ্যান্টি-অক্সিড্যান্ট, অ্যান্টিইনফ্ল্যামেটরি, অ্যান্টিমাইক্রোবায়াল উপাদান মুখের রুচি ফেরাতে কাজ করে। রোজ একবার করে অ্যালোভেরার রস খেতে পারেন। রুচি ফিরবে।

soup

সবজির স্যুপ

শীতকাল চলে গেলেও বাজারে হরেক রকম সবজি মেলে। আর শাকসবজি অবশ্যই শরীরের জন্য উপকারি। ভিটামিন, ফাইবার, খনিজ পদার্থ, কার্বোহাইড্রেট সমৃদ্ধ বিভিন্ন সবজি দিয়ে বাড়িতে তৈরি করতে পারেন স্যুপ। এই স্যুপ মুখের তিতকুটে ভাব দূর করবে। সেসঙ্গে জ্বর সারাতেও সাহায্য করে। স্যুপ খেলে গলায় আরামও পাবেন।

salt

লবণ জল 

জ্বরের পর পেটে খিদে থাকা সত্ত্বেও খাবারের প্রতি অনীহা তৈরি হয়। এই সমস্যা মেটাতে প্রতিদিন একবার করে লবণ-জল খেতে পারেন। আবার গার্গল করলেও উপকার পাবেন। হালকা গরম পানিতে লবণ দিয়ে দিনে দু’বার গার্গল করুন। লবণের অ্যান্টিসেপ্টিক গুণ জ্বরের কারণে মুখের ভেতর জন্ম নেওয়া ব্যাকটেরিয়াগুলোকে মেরে ফেলে। গলাব্যথা থাকলে সেটিও দূর করবে এই কাজটি।

সর্বশেষ - দেশজুড়ে