বকেয়া বেতনের দাবিতে ঢাকা-মুন্সিগঞ্জ আঞ্চলিক সড়ক শ্রমিকদের অবরোধ

ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে অবরোধ করে বিক্ষোভে নেমেছেন বিসিক শিল্পাঞ্চলের অবন্তী কালার টেক্স লিমিটেড নামে কারখানার সহস্রাধিক শ্রমিক।

রবিবার (২১ এপ্রিল) সকাল সাড়ে ৯টা থেকে ঢাকা-মুন্সিগঞ্জ আঞ্চলিক সড়কে বৈদ্যুতিক খুটি, বাঁশ ও কাঠ ফেলে অবরোধ করে বিক্ষোভ শুরু করেন তারা। এতে সড়কটিকে অন্তত দুই কিলোমিটার এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শিল্প পুলিশ ও ফতুল্লা মডেল থানা পুলিশকে সড়কে দেখা গেছে৷ এই রিপোর্ট লেখার সময় দুপুর বারোটাতেও বিক্ষোভ চলছিল।

কারখানাটির শ্রমিকরা জানান, গত ৮ এপ্রিল দুপুর পর্যন্ত কাজ করার পর কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। ঈদের আগে বোনাস পেলেও মার্চ মাসের বেতনটি তাদের বকেয়া ছিল। কারখানার মালিক ঈদের আগেই মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে মার্চ মাসের বেতন পরিশোধ করবেন বলে আশ্বাস দিলেও তা পাননি শ্রমিকরা।

এতে ঈদের মধ্যে অর্থ সংকটে দিন কাটিয়েছেন বলে জানান শ্রমিকরা। ক্রোনী গ্রুপের রপ্তানিমুখী এ পোশাক কারখানাটিতে অন্তত ৭ হাজার শ্রমিক কর্মরত রয়েছে বলে জানিয়েছে শিল্প পুলিশ৷

কারখানাটির সুইং অপারেটর হালিম বলেন, ঈদ উপলক্ষে এপ্রিলের ৮ তারিখ কারখানা বন্ধ করে দেয় মালিকপক্ষ। তখন আমাদের মোবাইলে বেতন পরিশোধের আশ্বাস দিয়েও কথা রাখেনি তারা। গত ৮ মাস যাবৎ বেতন নিয়ে এভাবে গড়িমসি করছে মালিকপক্ষ।

ফতুল্লা মডেল থানার পরিদর্শক (তদন্ত) তছলিম উদ্দিন জানান, শ্রমিকরা মার্চ মাসের বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন৷ তবে, তারা কোনো প্রকার বিশৃঙ্খলা করছেন না৷ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশ কাজ করছে৷ তবে অবরোধের কারণে অন্তত দুই কিলোমিটার যানজট দেখা দিয়েছে৷ আমরা শ্রমিকদের শান্ত রাখার চেষ্টা করছি৷ একইসাথে এ সমস্যার সমাধানে মালিকপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করছি৷

ক্রোনী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আসলাম সানি বলেন, ঈদের আগে সব শ্রমিককে বোনাস দিয়েছি কিন্তু শিপমেন্ট ঠিকমতো না হওয়ায় মার্চের বেতনটা দিতে পারিনি৷ আমরা আগামী বুধবারের মধ্যে সকলের বেতন পরিশোধ করে দেবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *