বুধবার , ১০ এপ্রিল ২০২৪ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. ! Без рубрики
  2. অন্যান্য
  3. অপরাধ
  4. আমাদের পরিবার
  5. খেলাধুলা
  6. জাতীয়
  7. দেশজুড়ে
  8. ধর্ম
  9. ফিচার
  10. বাণিজ্য
  11. বাংলাদেশ
  12. বিনোদন
  13. বিশ্ব
  14. ভিডিও
  15. মুন্সীগঞ্জ

৩৫ হাজার মুসল্লির জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

প্রতিবেদক
admin
এপ্রিল ১০, ২০২৪ ২:৪৩ অপরাহ্ণ

ঈদুল ফিতরের নামাজের প্রধান জামাতের জন্য পুরোপুরি প্রস্তুত জাতীয় ঈদগাহ ময়দান। এখানে ৩৫ হাজার মুসল্লির অংশ নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ঈদের দিন সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে প্রধান এই ঈদ জামাত। এরই মধ্যে নেওয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি।

জানা গেছে, জাতীয় ঈদগাহে প্রায় ২৫০ জন অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি ও ৮০ গুরুত্বপূর্ণ নারী অংশ নেবেন। এছাড়া সাধারণ পুরুষ প্রায় ৩১ হাজার এবং নারী ৩ হাজার ৫০০ জন মিলিয়ে প্রায় ৩৫ হাজার মানুষ এখানে ঈদের নামাজে অংশ নেবেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ঈদগাহ মাঠে ১০টি এয়ার কুলারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া পর্যাপ্ত ফ্যান ও লাইটের ব্যবস্থা আছে। সেখানে সিলিং ফ্যান ৫৫০টি, স্ট্যান্ড ফ্যান ১৫০টি, মেটাল লাইট ৪০টি ও টিউবলাইট ৭০০টি রাখা হয়েছে।

পাশাপাশি খাবার পানির ব্যবস্থা, ভিআইপি কাতারে জায়নামাজের ব্যবস্থা, ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা, প্রাথমিক চিকিৎসা সেবার ব্যবস্থা এবং বৃষ্টির পানিনিরোধক সামিয়ানার ব্যবস্থা করা হয়েছে জাতীয় ঈদগাহ মাঠে। এছাড়া জাতীয় ঈদগাহে  ভিআইপি, নারী ও পুরুষের প্রবেশের জন্য আলাদা ৩টি গেট করা হয়েছে।

এছাড়াও জাতীয় ঈদগাহে ভিআইপি (পুরুষ) কাতার হবে ৫টি, ভিআইপি (নারী) ১টি, জনসাধারণের মধ্যে পুরুষ কাতার ৬৫টি ও নারী কাতার ৫০টিসহ ১২১টি কাতার হবে। জাতীয় ঈদগাহে অজুখানায় এক সঙ্গে ১১৩ জন পুরুষ ও ২৭ জন নারীসহ ১৪০ জন এক সঙ্গে অজু করতে পারবেন।

এদিকে জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন করতে এসে ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, জাতীয় ঈদগাহে ঢাকার প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে। এখানে রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্য, কূটনৈতিক ব্যক্তি ও গণ্যমান্যরা ঈদের নামাজ আদায় করবেন। সকাল সাড়ে ৮টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এ জামাতে ৩৫ হাজার মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন।

জাতীয় ঈদগাহের জামাতসহ পুরো ঢাকার সব ঈদ জামাতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা হাতে নেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রধান জামাতে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। জাতীয় ঈদগাহ ও আশেপাশের এলাকায় এসবি সদস্যরা ইক্যুইপমেন্ট দিয়ে ও ডিএমপির ডগ স্কোয়াড দিয়ে সুইপিং করা হবে।

পুরো এলাকা সিসিটিভি, ড্রোন পেট্রোলিং ও ওয়াচ টাওয়ারের মাধ্যমে মনিটরিং করা হবে। পোশাকধারী পুলিশ সদস্যরা প্রবেশপথে মেটাল ডিটেক্টর, আর্চওয়ের সাধ্যমে তল্লাশি করবেন। ডিবি-এসবিসহ অন্যান্য গোয়েন্দা সংস্থা সাদা পোশাকে অবস্থান করবেন।

প্রধান ঈদজামাত ঘিরে ১০টি জায়গায় পার্কিং ব্যবস্থা করেছে ডিএমপি ট্রাফিক বিভাগ। ঈদ জামাত ঘিরে ৮টি রাস্তা ডাইভারসন দেওয়া হবে, যাতে কোনোরকমের হয়রানি ছাড়া মুসল্লিরা আসতে পারেন। নারীদের জন্য নামাজের পৃথক ব্যবস্থা থাকবে, তাদেরকে নারী পুলিশ সদস্যরা তল্লাশি করবেন।

সর্বশেষ - রাজনীতি

আপনার জন্য নির্বাচিত
দেশে ভারতের তাবেদারি চলছে, আমাদের আন্দোলন থেমে নেই: নুর

দেশে ভারতের তাবেদারি চলছে, আমাদের আন্দোলন থেমে নেই: নুর

যে আদর্শ নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছে তা রক্ষা হয়নি: মঈন খান

না.গঞ্জে তীব্র তাপদাহে এক সপ্তাহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

স্থগিত করা হলো বিএনপির সমাবেশ

খালেদা জিয়া ও সোহেলের মুক্তির দাবিতে রংপুর বিএনপির মানববন্ধন

একটি গ্রুপ নারায়ণগঞ্জকে অশান্ত করার চেষ্টা করছে: শামীম ওসমান

একটি গ্রুপ নারায়ণগঞ্জকে অশান্ত করার চেষ্টা করছে: শামীম ওসমান

ভারতীয় পণ্য বর্জনের ডাকে সংহতি, গায়ের চাদর ছুঁড়ে ফেললেন রিজভী!

দাবদাহের মধ্যেই নেতাদের মুক্তি চেয়ে রিজভীর নেতৃত্বে মিছিল

নারায়ণগঞ্জে দুই ক্যান্সার রোগীকে সমাজ কল্যান মন্ত্রণালয়ের অনুদান

দেশের সব ডাকঘর হবে ‘স্মার্ট সার্ভিস পয়েন্টে’: পলক