রবিবার , ৩১ মার্চ ২০২৪ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. দেশজুড়ে
  6. ধর্ম
  7. ফিচার
  8. বাণিজ্য
  9. বাংলাদেশ
  10. বিনোদন
  11. বিশ্ব
  12. ভিডিও
  13. মুন্সীগঞ্জ
  14. রাজনীতি
  15. শিক্ষা

বন্যার আগাম পূর্বাভাসে স্থানীয়দের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

প্রতিবেদক
admin
মার্চ ৩১, ২০২৪ ৯:২৯ পূর্বাহ্ন
বন্যার আগাম পূর্বাভাসে স্থানীয়দের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ বিশেষজ্ঞদের

বন্যা মোকাবিলায় আগাম পূর্বাভাস এবং স্থানীয়দের দক্ষতা বাড়ানোর বিষয়ে বিশেষ তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

রোববার (৩১ মার্চ) রাজধানীতে ‘লার্নিং শেয়ারিং’ বিষয়ক এক কর্মশালায় এমন তাগিদ দেন তারা।

বন্যার আগাম পূর্বাভাসের সঙ্গে স্থানীয় বাসিন্দাদের সম্পৃক্ততা’ নিয়ে আয়োজিত কর্মাশালায় বক্তারা জানান, মৌসুমী বন্যায় সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছেন তিস্তা, ব্রহ্মপুত্র, যমুনা অববাহিকার বাসিন্দারা।

আরও পড়ুনঃ  বুয়েটের আন্দোলন পর্যবেক্ষণ করছে ডিবি

ফলে ধারাবাহিক উন্নয়ন থেকে পিছিয়ে পড়ছে এসব নদী অববাহিকার মানুষ। সেজন্য জাতীয় ও আঞ্চলিক স্বার্থে বন্যা মোকাবিলায় স্থানীয় বাসিন্দাদের দক্ষ হিসেবে গড়ে তোলার পরামর্শ দেন বক্তারা।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক জহিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড এর কান্ট্রি ডিরেক্টর মনিষ কুমার আগরাওয়াল।

Dhaka

বন্যা মোকাবিলায় তিস্তাপাড়ের বাসিন্দাদের জন্য নেওয়া বিভিন্ন উদ্যোগ তুলে ধরেন রাইমসের প্রকল্প সমন্বয়ক সামিয়া জাহান চৌধুরী। তিনি জানান, তিস্তা নদীর তীরে লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার ৬টি ইউনিয়ন এবং গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার কাপাসিয়া ইউনিয়নে ২০২২ সালের মে মাস থেকে শুরু হয় প্রকল্প। এই কর্মসূচি এলাকায় ছড়িয়ে দেওয়ার পাশাপাশি বন্যা মোকাবিলায় দক্ষ করে গড়ে তোলা হয় স্থানীয়দের।

জেড জিউরিখ ফাউন্ডেশনের অর্থায়নে কর্মসূচির উদ্যোক্তা কনসার্ন ওয়ার্ল্ড ওয়াইড। সামগ্রিক টেকনিক্যাল সহযোগিতা দিয়ে কর্মসূচি এগিয়ে নিয়েছে ‘রেজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম- রাইমস’।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে প্রকাশিত আগাম বার্তায় স্থানীয়দের দক্ষ করে তুলেছে গণ উন্নয়ন কেন্দ্র- জিইউকে এবং অ্যাসিস্ট্যান্স ফর সোশ্যাল অর্গানাইজেশন অ্যান্ড ডেভেলপমেন্ট- আসড।

কর্মশালায় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন- ‘রেজিওনাল ইন্টিগ্রেটেড মাল্টি-হ্যাজার্ড আর্লি ওয়ার্নিং সিস্টেম- রাইমসের’ বাংলাদেশ কান্ট্রি প্রোগ্রাম লিড রায়হানুল হক খান, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ড. জীবন কুমার সরকার, ড. সাজ্জাদ হোসেন প্রমুখ।

সর্বশেষ - দেশজুড়ে