বৃহস্পতিবার , 4 এপ্রিল 2024 | [bangla_date]
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. খেলাধুলা
  4. জাতীয়
  5. দেশজুড়ে
  6. ধর্ম
  7. ফিচার
  8. বাণিজ্য
  9. বাংলাদেশ
  10. বিনোদন
  11. বিশ্ব
  12. ভিডিও
  13. মুন্সীগঞ্জ
  14. রাজনীতি
  15. শিক্ষা

ঈদযাত্রায় মোটরসাইকেল চলাচল নিয়ে যেসব নির্দেশনা দিল ডিএমপি

প্রতিবেদক
admin
এপ্রিল 4, 2024 12:42 অপরাহ্ন

ঈদযাত্রায় মোটরসাইকেলে যারা দূরপাল্লার যাত্রী থাকবেন তাদের চলাচলে কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। যাত্রাকালীন তাদের হেলমেট পরিধান করতে হবে বলে জানিয়েছে ডিএমপি।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান।

ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত এই পুলিশ কমিশনার বলেন, ঝুঁকি পরিহার করতে মোটরসাইকেল যাত্রীদের অতিরিক্ত মালামাল বহন না করার জন্য আহ্বান জানানো যাচ্ছে। দূরপাল্লার যাত্রার ক্ষেত্রে ঢাকা থেকে মোটরসাইকেলে দুইয়ের অধিক যাত্রী না উঠার জন্য বলা হয়েছে।

মুনিবুর রহমান জানান, যারা নিজ গাড়িযোগে অথবা মোটরসাইকেলে ঢাকা থেকে দূরপাল্লার যাত্রায় অংশীদার হবেন তারা নিজ নিজ মালিকানাধীন যানবাহনের ফিটনেসের বিষয়টি নিশ্চিত করে নেবেন।

যাত্রাকালে নিজ নিজ ব্যক্তি মালিকানাধীন যানবাহনের প্রয়োজনীয় কাগজ ও নথিপত্র অবশ্যই যানবাহনে সুরক্ষিত থাকতে হবে।

ঈদযাত্রায় ফিটনেসবিহীন গাড়ি যেন রাস্তায় নামতে না পারে এ বিষয়ে পুলিশের ট্রাফিক বিভাগ নজর রাখছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

মুনিবুর রহমান বলেন, এবার ঈদে রাজধানী ছাড়তে পারে এক থেকে সোয়া কোটি মানুষ। তাদের যাত্রা ও ফিরে আসা নিরাপদ ও নির্বিঘ্ন করতে দরকারি সব ধরনের কাজ করছে পুলিশ। বাসের ট্রিপগুলো ঠিকঠাক রাখতে চলার পথে কোনো প্রতিবন্ধকতা করতে দেওয়া হবে না।

যাত্রীদের কোনোভাবেই রাস্তায় না দাঁড়ানোর আহ্বান জানিয়ে ট্রাফিকের এই অতিরিক্ত কমিশনার বলেন, শহরে প্রবেশ ও বের হওয়ার পয়েন্টগুলো যানজটমুক্ত রাখতে এবার নতুন কিছু কৌশল নেওয়া হয়েছে।

পুলিশের নির্দেশনায় বলা হয়েছে, পরিবহন মালিক ও শ্রমিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেই ঈদে ট্রাফিক ব্যবস্থাপনার পরিকল্পনা করা হয়েছে।

যেসব রাস্তায় মেরামত চলছে সেসব জায়গা চিহ্নিত করে অস্থায়ী বিকল্প রাস্তা করা হয়েছে।

এছাড়া ঈদের আগে মার্কেটের আশপাশে গাড়ি চালানো ও পার্কিংয়ের ক্ষেত্রে পুলিশের আলাদা নির্দেশনা মানতে অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, টার্মিনালের ভেতর থেকে বাসে যাত্রী ওঠানামার কাজ করতে হবে। কোনো অবস্থাতেই টার্মিনাল থেকে বের হয়ে রাস্তায় যাত্রী নামানো যাবে না।

গণপরিবহনগুলো নির্ধারিত সংখ্যার অতিরিক্ত যাত্রী বহন করবে না। বিশেষ করে ছাদে কোনো যাত্রী নেওয়া যাবে না। দূরপাল্লার গণপরিবহনগুলো মহানগরীর মধ্যে যাত্রী ওঠা-নামার কাজ করবে না। এক্ষেত্রে গেটলক পদ্ধতি অবলম্বন করতে বলা হয়েছে।

সর্বশেষ - দেশজুড়ে